হিজবুল্লাহর রকেট হামলা ইসরায়েলে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৮, শুক্রবার, ২ আগস্ট, ২০২৪, ১৮ শ্রাবণ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি সপ্তাহে শীর্ষ এক কমান্ডার নিহতের ঘটনায় ইসরায়েলের উত্তরাঞ্চলে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। বৃহস্পতিবার (০১ আগস্ট) লেবাননের দক্ষিণাঞ্চল থেকে এ হামলা চালানো হয়। খবর আল আরাবিয়া

ইরান সমর্থিত এই গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি শত্রুদের লক্ষ্য করে একাধিক ‘কাতিউশা রকেট’ হামলা চালানো হয়েছে। এতে বেশ কয়েক বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, রকেট হামলার পরই ইসরায়েল বিমানবাহিনী হিজবুল্লাহ যে স্থান থেকে হামলা চালিয়েছে সেখানে পাল্টা হামলা চালানো হয়।

বৃহস্পতিবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় চার সিরিয়ান নিহত হয়েছে। গত অক্টোবর গাজায় হামলার পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পাল্টাপাল্টি হামলা চলছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, নিহত ব্যক্তিদের নাম পরিচয় পাওয়া যায়নি। এজন্য তাদের ডিএনএ পরীক্ষা করা হবে। এছাড়া এ হামলায় আরও পাঁচ লেবানিজ আহত হয়েছে।

জরুরি সেবা সংস্থা এএফপিকে জানিয়েছে, নিহতদের মধ্যে কৃষক ও শ্রমিক রয়েছে এবং তারা একই পরিবারের সদস্য।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকালে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুর নিহত হয়। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলে একাধিক রকেট হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। সংগঠনটির প্রধান হাসান নাসরুল্লাহ বলেছেন, শুক্রবার সকাল থেকে আবারও হামলা শুরু হবে।

ফুয়াদ শুকুরের নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর বুধবার হামাসের প্রধান ইসমাঈল হানিয়া ইরানের রাজধানী তেহেরানে নিহত হয়। হানিয়ার নিহতের ঘটনায় ইরান ও হামাস ইসরায়েলকে দায়ী করেছে। তবে ইসরায়েল তাদের এ অভিযোগ অস্বীকার করেছে।

গত বছরের অক্টোবরে গাজায় ইসরায়েলি হামলা শুরু হলে হামাসের প্রতি সমর্থন জানিয়েছে লেবানন থেকে ইসরায়েলে হামলা চালায় হিজবুল্লাহ। এ হামলা প্রতিহত করতে পাল্টা হামলা চালায় ইসরায়েল। এতে লেবাবনে ৫৪২ জন নিহত হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই হিজবুল্লাহর সদস্য।

অন্যদিকে ইসরায়েলে হিজবুল্লাহর হামলায় ২২ জন সেনাবাহিনী এবং ২৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যার মধ্যে সর্বশেষ গোলান মালভূমিতে হামলায় নিহতের সংখ্যাও রয়েছে।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়